38) TAFSIR AND THE MUFASSIRS :- তাফসির ও মুফাসসির (বাংলা সারমর্ম শেষে দেয়া আছে)।- 🙌🏻⌨️📲 Written by Dr. Shah Sayed Junayed Ashrafur Rahman
38 https://parg.co/bPrj) 📖📚 TAFSIR AND THE MUFASSIRS :- তাফসির ও মুফাসসির (বাংলা সারমর্ম শেষে দেয়া আছে)। - 🙌🏻⌨️📲 Written by Dr. Shah Sayed Junayed Ashrafur Rahman https://parg.co/bPrW ✒
"ALL MUFASSIRS DO TAFSIR ACCORDING TO THEIR OWN ABILITIES (সকল মুফাসসির তাঁদের নিজস্ব যোগ্যতার দ্বারাই তাফসির করেন)."https://m.facebook.com/groups/1565909860294540/permalink/1600426086842917/
1 ) IT IS 100% TRUE THAT, AL-QURAN IS THE LAST AND LATEST DEVINE BOOK.
2 ) AND WE KNOW THAT, ALSO TAFSIRUL QURAN IS A LITERARY WORK.
3 ) AL-QURAN IS THE DIVINE BOOK - BUT, TAFSIRUL QURAN NEVER DIVINE WORKS.
4 ) BECAUSE, ALL MUFASSIRS ARE HUMEN (SEE MY PREVIOUS WRITINGS ).
5 ) FOR THIS REASON, ALL MUFASSIR DO TAFSIR ACCORDING TO THEIR ABILITIES ✒
a ) IMAM ABU BAKAR AL-JASSAS (RAH.) WAS THE EXPERT ON ISLAMIC LAW.
THIS IS WHY, HE DID TAFSIR OF QURANIC LAW.
b ) IMAM FAKHRUDDIN RAJI (RAH.) WAS THE PHILOSOPHER AS LIKE AS ARISTOTLE (SUBAHAANALLAH).
THIS IS WHY, HE DID TAFSIR BY PHILOSOPHY AND CRITICAL REASON.
c ) ALLAMA IBN KASIR (RAH.) WAS THE GREAT MUFASSIR AND HISTORIAN (ALLAHU AKBAR).
THIS IS WHY, HE DID TAFSIR ACCORDING TO HADIS AND HISTORY.
d ) SAYED ASHRAF ALI THANWI (RAH.) WAS ONE OF THE GREAT SUFIS, PHILOSOPHERS OF THE MODERN AGE.
THIS IS WHY, HE DID TAFSIR ACCORDING TO SUFISM.
e ) ALLAMA AHMAD REZA KHAN (RAH.) WAS A SUFI PERSON.
THIS IS WHY, HE DID TAFSIR ACCORDING TO SUFISM.
f ) ALLAMA MUHAMMAD SHAFI USMANI (RAH.) WAS THE SUFI AND MUFTI.
THIS IS WHY, HE DID TAFSIR AS LIKE AS THE REAL MUFTI.
g ) SAYED ABUL A'LA MAUDUDI WAS THE PHILOSOPHER, ECONOMIST, EXPERT ON LAW, POLITICIAN AND ALSO A CRITICAL PERSON.
THIS IS WHY, HE DID TAFSIR ACCORDING TO VARIOUS SUBJECTS.
h ) SAEED KUTUB SHAHID (RAH.) WAS A MUSLIM SCHOLAR AND POLITICIAN.
THIS IS WHY, HE DID TAFSIR MAXIMUMLY ACCORDING TO THE POLITICS.
🌟 BANGLA SUMMARY ✒
(বাংলা সারমর্ম)
এটা ১০০% সত্য যে, আল্-ক্বোরান আল্লাহ্ পাকের বাণী।
কিন্তু সকল তাফসির গ্রন্থ কোন না কোন মানুষের দ্বারা রচিত।
আর প্রতিটা তাফসির গ্রন্থই একেকটা সাহিত্যকর্ম (বিস্তারিত আমার পূর্ববর্তী লেখায় দেখুন)।
কিন্তু যোগ্যতার ভিত্তিতে সকল ব্যক্তি সমান নয়, তাই সবার তাফসিরও সমান নয়।
যাঁর যেমন যোগ্যতা, তিনি ঠিক সেই যোগ্যতা অনুসারে তাফসির করেন।
১) ইমাম আবু বকর আল্-জাস্সাস (রাহ্.) ছিলেন একজন ফকিহ্, তথা ইসলামি আইন বিশারদ ।
তাই তিনি তাঁর,"আহ্কামুল ক্বোরান" গ্রন্থে ক্বোরানের আইনগত ব্যাখ্যা করেছেন।
২) ইমাম ফখরুদ্দিন আল্-রাজী (রাহ্.) ছিলেন এ্যারিস্টটলের মতো একজন দার্শনিক।
তাই তিনি তাঁর,"তাফসিরে কবীর" গ্রন্থে ক্বোরানের দার্শনিক ব্যাখ্যা প্রদান করেছেন।
৩) আল্লামা ইবনে কাসির (রাহ্.) ছিলেন একজন মহান ঐতিহাসিক ও মুহাদ্দিস।
তাই তিনি তাঁর, "তাফসির ইবনে কাসির" গ্রন্থে ইতিহাস ও হাদিস অনুসারে ব্যাখ্যা প্রদান করেছেন।
তেমনি, মাওলানা সায়্যেদ আশরাফ আলী থানভী, মাওলানা আহমাদ রেজা খাঁন, সায়্যেদ আবুল আ'লা মওদুদি, আব্দুল মাজিদ দারিয়াবাদি, সাঈদ কুতুব শহীদ (রাহ্.) তাঁদের নিজস্ব যোগ্যতার দ্বারাই ক্বোরানের ব্যাখ্যা প্রদান করেছেন।
Comments
Post a Comment